সারাদেশে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

Tuesday, January 2nd, 2018

2018-01-02_6_86517

নিউজকক্স ডেস্কঃ নতুন বছরের প্রথম দিনে সোমবার আনুষ্ঠানিকভাবে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে।
এ বছর বিভিন্ন স্তরের ৪ কোটি ৩৭ লাখ ৬ হাজার ৮৯৫ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২ কপি বই পৌঁছে দেওয়ার এ আয়োজন করে সরকার।
নতুন বই হাতে পেয়ে আনন্দ ও উচ্ছ্বাসে আত্মহারা শিক্ষার্থীরা। কেউ কেউ বই হাতে পেয়েই দৌড় দিয়েছে, আবার কেউ বা বই বুকে জড়িয়ে বাড়ির পথ ধরেছে। এ চিত্র এখন ঢাকাসহ সারা দেশজুড়ে।
২০১০ থেকে বছরের ১ম দিনে বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই পৌঁছে দিয়ে শিক্ষা মন্ত্রণালয় সফলতার অনন্য রেকর্ড করেছে। সরকারিভাবে এতো বই ছাপিয়ে বাঁধাই করে প্রত্যন্ত অঞ্চলের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনে বিতরণের ইতিহাস বিশ্বের কোথাও নেই।
ছাত্র-ছাত্রীরা নেচে-গেয়ে, আনন্দ-উল্লাস করে, লাল-সবুজ প্লোকার্ড-ফেস্টুন নেড়ে এবং বেলুন উড়িয়ে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করে। স্থানীয় সংসদ সদস্যদের হাত থেকে নতুন বই পেয়ে তারা আনন্দে উদ্বেলিত হয়। হাজার হাজার শিক্ষার্থী সবাই নতুন বই উঁচু করে নাড়তে থাকে। তখন সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শনিবার গণভবনে ঢাকা মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক-প্রাথমিক, প্রাথমিক, ইবতেদায়ী, মাধ্যমিক স্কুল, দাখিল মাদ্রসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে ২০১৮ সালের নতুন পাঠ্যবই তুলে দিয়ে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
নওগাঁ থেকে বাসস সংবাদদাতা জানান, উৎসবমুখর পরিবেশে ছাত্র-ছাত্রীদের মধ্যে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল মালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন। সকাল সাড়ে ১০টায় নওগাঁ শহরের চকএনায়েত সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তরের ছাত্রছাত্রীদের বই বিতরন এবং বেলা সাড়ে ১১টায় জেলা স্কুল, বেলা ১২টায় কে ডি সরকারী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মাধ্যমিক স্তরের বই বিতরন করা হয়।
চুয়াডাঙ্গা থেকে বাসস সংবাদদাতা জানান, জেলায় বই উৎসব পালিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে চুয়াডাঙ্গা ভিজে সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে এ উৎসব পালিত হয়। জেলা প্রশাসক জিয়া উদ্দীন আহমেদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদেও মাঝে বই বিতরণ করেন।
চট্টগ্রাম থেকে বাসস অফিস জানায়, উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে চট্টগ্রামে শেষ হয়েছে বই উৎসব। বছরের প্রথম দিনে নতুন বইয়ের ঘ্রাণে উজ্জীবিত শিশু-কিশোররা।
নগরীর প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান।
জয়পুরহাট থেকে বাসস সংবাদদাতা জানান, জয়পুরহাট জেলার পাঁচ উপজেলায় প্রাথমিক পর্যায়ে ৯৬ হাজার ৪৮০ শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয় ৪ লাখ ৫৪ হাজার ৫ শ ৩০ টি নতুন বই।
খাগড়াছড়ি থেকে বাসস সংবাদদাতা জানান, জেলার প্রায় ৭০০ প্রাথমিক ও ২০০ মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের শিশুদেও নতুন বই দেয়া হয়েছে। সোমবার সব কটি বিদ্যালয়েই একযোগে বই বিতরণ করা হয়। প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ লাখ ২২ হাজার শিশুর মাঝে ৪ লাখ ৯৮ হাজার বই বিতরণের কথা রয়েছে।
সকাল সাড়ে ১১টায় খাগড়াছড়ি সদরের কুকিছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন।
লক্ষ্মীপুর থেকে বাসস সংবাদদাতা জানান, সকালে জেলার আদর্শ সমাদ উচ্চ বিদ্যালয়ের হলরুমে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে এ পাঠ্যপুস্তক উৎসব কর্মসূচির উদ্বোধন করেন লক্ষ্মীপুর-৩ সদর আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল।
এছাড়াও পাবনা, সিরাজগঞ্জ, বরিশাল, দিনাজপুর, রংপুর, নাটোর, যশোর, খুলনা, বাগেরহাট, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, বগুড়া, নীলফামারীসহ দেশের সকল জেলায় বই বিতরণ উৎসব পালিত হয়েছে। (বাসস)

সাম্প্রতিক

রামুতে যুবলীগের ৪৬ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বক্তারা: কক্সবাজার-৩ আসনে নৌকার বিজয়ে এমপি কমলের বিকল্প নাই

Monday, November 12th, 2018

ফলোআপ: উখিয়ায় কলেজ ছাত্রী শারমিনকে নৃশংস ভাবে হত্যা করেছে সন্ত্রাসী নুরুল কবির : মায়ের দাবী 

Monday, November 12th, 2018

রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ রাখাইনে এখনো তৈরি হয়নি-যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড অলব্রাইট 

Monday, November 12th, 2018

একাদশ জাতীয় সংসদ নির্বাচন : কক্সবাজার-৩, আওয়ামীলীগের মনোনয়ন নিয়েছেন আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি

Saturday, November 10th, 2018

উখিয়ায় জেএসসি পরিক্ষা হলরুমে দায়িত্বরত সহকারী শিক্ষককে জরিমানা

Saturday, November 10th, 2018

উখিয়ায় কলেজ ছাত্রীকে গলা কেটে হত্যা

Saturday, November 10th, 2018

“২য় বিশ্ব শান্তি নীতি প্রতিযোগিতা – বাংলাদেশ ২০১৮” অনুষ্ঠিত হবে ২৩ নভেম্বর, শুক্রবার

Saturday, November 10th, 2018

রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবে বাংলাদেশ সরকারের সমৃদ্ধি ও বিশ্ব শান্তি কামনা

Friday, November 9th, 2018

উখিয়ায় অগ্নিকান্ডে ১৮ টি দোকান পুড়ে ছাই, আহত ২.

Thursday, November 8th, 2018

বিজিবি’র রামু সদর দপ্তর ও দু’টি নতুন ব্যাটালিয়নের পতাকা উত্তোলন প্রধানমন্ত্রীর

Thursday, November 8th, 2018

উখিয়ায় ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন অপরাধে ৪ জনকে সাজা ও জরিমানা  

Wednesday, November 7th, 2018

কক্সবাজারে ইজতেমায় দোয়া চাইলেন আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি

Wednesday, November 7th, 2018

প্রধানমন্ত্রী সংলাপ নিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন আগামীকাল

Wednesday, November 7th, 2018

পদত্যাগপত্র জমা দিলেন টেকনোক্র্যাট মন্ত্রীরা

Tuesday, November 6th, 2018

জনগণ স্বাধীনতা বিরোধী শক্তিকে ক্ষমতায় দেখতে চায় না : প্রধানমন্ত্রী

Tuesday, November 6th, 2018