মা দিবসে মাকে নিয়ে সন্তানদের ভাবনা

Sunday, May 8th, 2016

13152712_902654443176721_1634173608_nইলা মুৎসুদ্দীঃ

মা কথাটি ছোট্ট অতি, কিন্তু জেনো ভাই, মায়ের মত এত আপন, পৃথিবীতে নাই। মায়ের প্রতি সন্তানের ভালবাসা চিরন্তন। পৃথিবীতে মায়ের তুলনা হয় না। মা তো মা-ই। যিনি সকল দুঃখ কষ্ট সহ্য করে সন্তানকে শত বিপদের মাঝেও আগলে রাখেন। সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করেন। নিজে না খেয়ে খাওয়ান, নিজে ভাল কাপড় না পরে সন্তানদের দেন, অনেক মা-তো নিজের দামী অলংকার সন্তানের উচ্চ শিক্ষার্থে দিয়ে দিতে দ্বিধাবোধ করেন না। বর্তমান সময়ের সৃজনশীল জগতের সফল তরুণ ব্যক্তিত্ব যারা সৃজনশীল কাজের মাধ্যমে নিজেদের চিন্তা ভাবনা ছড়িয়ে দিচ্ছেন সমাজের প্রতিটি স্তরে, দেশ, জাতি ও সমাজের উন্নয়নে নীরবে কাজ করে যাচ্ছেন মা দিবস উপলক্ষে সেইসব সফল ব্যক্তিত্বদের মমতাময়ী মা-কে নিয়ে তাঁদের কিছু কথন তুলে ধরা হলো।

ধম্মবিরীয় ভিক্ষু, প্রতিষ্ঠাতা পরিচালক (ধম্মইনফো, দি বুড্ডিষ্ট টাইমস), ব্লগার ও লেখকঃ

13140747_902650179843814_1012345980_n

একজন জীবন সংগ্রামী নারী ইমার ‘‘মা”
আমার মা একজন আদিবাসী নারী। দেশের আদিবাসী প্রতিটি নারীর জীবন হয় সংগ্রামে ভরপুর। সে কথা কারো অজানা নয়। আমার মাও একজন জীবন সংগ্রামী নারী। ১৯৯১ এ বাবা মারা যাওয়ার পর (বাবাকে হত্যা করা হয়) আমাদের চার ভাই-বোনকে নিয়ে বেঁচে থাকার লড়া্ইয়ে মা অনেক কঠিন সময় পার করেছেন। কিন্তু মায়ের জীবন সংগ্রাম শুরু তারও অনেক আগে। মায়ের মুখ থেকে শুনেছি, দা এর ওজন হাতে নেওয়ার শক্তি সামর্থ হওয়ার পর থেকে মাকে পাহাড়ের জুম চাষে ঝাড়-জঙ্গল পরিস্কারের কাজে নেমে পড়তে হয়েছে। বাবার সাথে বিয়ের পরও সেই হাঁড় ভাঙ্গা ঝাড়ে জঙ্গলের কাজে বাবার সাথী ছিলেন মা। আমার মা’র কোন দিন স্কুলের পাঠ গ্রহণের সুযোগ হয়নি। কিন্তু বাবার থেকে ‘বাল্য শিক্ষা’র পাঠ নিয়ে মা বাংলা পড়তে ও লিখতে পারেন। এটাই আমার মায়ের শিক্ষাগত যোগ্যতা।

বাবা মারা যাওয়ার পর মায়ের পাশে তখন কেউ ছিল না। আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী। খুব কষ্ট আর অন্ধকারময় ছিল সেই সময়ের দিনগুলো। জীবন সংগ্রামে মা বনে-জঙ্গলে চাষ করেছেন, চট্টগ্রাম শহরে গার্মেন্টস এ চাকরী করেছেন, পথের ধারে বসে সব্জি বিক্রি করেছেন। জীবন সংগ্রামী আমার মা জীবনের শেষ বেলায় এখনও বসে থাকেন না। ঘরেতে সম্পূর্ণ হাতে বানান মেয়েদের হ্যান্ড ব্যাগ। রাঙ্গামাটি শহরের কালিন্দিপুর এ আমার বড় দিদির একটা ছোট্ট বুটিক হাউজ আছে সেখানেই তার হাতের বানানো ব্যাগ গুলো বিক্রি করেন। তারপর সেই টাকা নিয়ে নাতিকে নিয়ে বেরিয়ে পড়েন, নাতির জন্য খেলনা, আইসক্রিম, চকলেট, চিপসসহ চোখের সামনে যা ভাল লাগে তা উপভোগ করতে।

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০১২ সম্মাননায় ভূষিত, সুলেখক, সাহিত্যিক এবং সীতাকুন্ড কলেজ এর অধ্যক্ষ শিমুল বড়ুয়াঃ

13187611_902647403177425_200112203_nবিশ্বে সবচেয়ে সুন্দরতম শব্দ হচ্ছে মা। জগতের সকল ধরণের শুভ, অসম্ভব শান্ত-সৌম্য-কোমল ভাবনা-প্রকাশ্যে-অপ্রকাশ্যে জড়িয়ে আছে মা শব্দটার মধ্যে। সেই মায়ের স্নেহ-মমতা-ভালোবাসা-আশীর্বাদ এখনো পাচ্ছি…….জগতে এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে! নিজের সন্তান হওয়ার পর মায়ের অবদান এখন আরো মর্মে মর্মে উপলব্ধি করছি। মা…..তোমার ঋণ পৃথিবীতে এমন কিছু নেই যা দিয়ে পরিশোধ করতে পারি। মা….তুমি আমার কাছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মা। মা, তুমি বেঁচে থাক অনন্তকাল।

বাবু শ্যামল চৌধুরী, সংস্কৃতিকর্মী ও গীতিকার, সম্পাদক, অমিতাভ (সমাজ সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা) ও একটি বিজ্ঞাপনী সংস্থার কর্ণধারঃ

13140690_902647773177388_1637441685_n

মা’র স্নেহতুল্য সুখ পৃথিবীতে নেই

আমি মনে করি, প্রত্যেকের কাছে তার মা আলাদা এক জগত, আলাদা এক অনুভূতি, আলাদা এক সত্ত্বা। আমার কাছে আমার মা একজন অনুকরণীয় আদর্শ। নাগরিক কর্মব্যস্ততার মাঝে মা’র সাথে প্রতিদিন যোগাযোগ রাখা সম্ভব না হলেও আমার মা প্রতিটি মুহূর্ত জুড়ে আমার মনে-প্রাণে বিরাজমান। আমার সবকিছুর পেছনে মা’র অনুপ্রেরণা সর্বাগ্রে। জীবনযুদ্ধের চলার পথে যখনই কোন বিপদ কিংবা হতাশার সম্মুখীন হয়েছি সবার আগে আমার মা’র সাথে শেয়ার করেছি। তিনি ব্যথিত না হয়ে শুধুই সাহস যুগিয়েছেন প্রতিকুলতা মোকাবেলা করে অনিবার্য সাফল্যের দিকে এগিয়ে যাবার। জানি মায়ের ঋণ কেউ কোনদিন শোধ করতে পারে না। তারপরও মনে হয়, মাকে আমি তেমন কিছুই দিতে পারিনি। আমি বুঝি আমার মা এটি আশাও করেন না। তাঁর কাছে যেন পরম পাওয়া, পরম শান্তি হচ্ছে, আমি যাতে স্বমর্যাদায় স্বাচ্ছন্দ্যে জীবন-যাপন করতে পারি। নির্লোভ-নিরহংকারী একজন সাধারণ নারী আমার মা। মা’ আমার কাছে কোনদিনও মুখ ফুটে কিছু চাননি, কোন সময় কিছুতে অভাববোধও করেননি। তবে, জীবনে নিজের কিছু কষ্ট, নিজের অপ্রাপ্তিকে অকপটে শেয়ার করে যান আমার সাথে। গর্বের বিষয় হচ্ছে- এটাই আমার কাছে পরম পাওয়া। ইচ্ছে হয় তখন পৃথিবীর সব স্বর্গসুখ এনে ঢেলে দিই তাঁকে। মা’কে ভালোবাসি, মা’র স্নেহতুল্য সুখ পৃথিবীতে নেই। মা আজ তোমার সমস্ত দুঃখ বিদূরিত করে শুধুই হাসি-মুখ কামনা করি। মা’ তোমাকে চাই অনন্তকাল।

সবুজ বড়ুয়া শুভ, সভাপতি, ‘নির্বাণা পিস ফাউন্ডেশন’ বিশ্ব্ বৌদ্ধ সৌভ্রাতৃত্ব সংঘ যুব-এর বাংলাদেশ আঞ্চলিক কেন্দ্র, টেকনিক্যাল ডাইরেক্টর, রয়েল ফার্মাসিউটিক্যালসঃ

13140911_902647626510736_1340941689_n

মা’য়ের জন্য ভালোবাসা

‘মধুর আমার মা’য়ের হাসি চাঁদের মুখে ঝরে
মা’কে মনে পড়ে আমার, মা’কে মনে পড়ে।

পৃথিবীর সবচেয়ে মধুর ডাক হলো ‘মা’। কতো দিন দেখিনা মা’য়ের মুখ, শুনিনা সেই স্নেহভরা আদরের ডাক! অনেক আদরের কা্ঙ্খিত বুকের ধন ছিলাম বলে সেই ছোটবেলা থেকে বড়বেলা পর্যন্ত মা’ আমাকে কখনো চোখের আড়াল করতে চাইতো না। নিজের জীবনের চাইতেও বেশী ভালোবাসতো আমাকে। আমার মমতাময়ী মা’য়ের অন্তর্ধানের প্রায় আট বছর হতে চললো। কোন বিকেল কিংবা সন্ধ্যায়, নয়তো গভীর রাতের নিঃসঙ্গ একাকী মুহূর্তগুলোতে মা’কে খুঁজে ফিরি, ভাবি সময় নামের উদ্ভট ঘোড়াটকে যদি একবার লাগাম টেনে পিছনে আনা যেতো! শুধু একবার মা’য়ের হাতের ছোঁয়া যদি পেতাম, সুন্দর সময়গুলোকে যদি আবার ফিরে পেতাম! হাজারো মধুময় স্মৃতি ভিড় করছে মনের মনিকোটায়। স্মৃতির বীণায় বেজে চলছে বেহাগের করুণ সুর। বৈপরিত্য বিরুদ্ধ বাতাসে জীবন মাঝে মাঝে নাভিশ্বাস হয়ে ওঠে। অর্থহীন অনর্থক কলহ বিবাদে জর্জরিত হতে হতে খুঁজে ফিরি অতি নীল আকাশের স্বাদ। এমন দুর্দিনে মা’য়ের স্নেহময় পুণ্যপরশ বিশাল বিটপির শ্যামল ছায়া বড় বেশি প্রয়োজন। ব্যথাহত চিত্তে তাই আজ স্মরণ করি আমার ‘মাকে। নির্বাণের নির্মোহ আলো ছড়িয়ে পড়ুক শুভ্র দ্যুতিতে।
লেখকঃ কলাম লেখক ও প্রাবন্ধিক।

D.B.

সাম্প্রতিক

বঙ্গবন্ধুর প্রতি রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

Wednesday, August 15th, 2018

বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকী আজ

Wednesday, August 15th, 2018

বীর মুক্তিযােদ্ধা বিন্টু মােহন বড়ুয়া পরকালে ॥ এমপি কমলসহ বিভিন্ন মহলের শােক প্রকাশ

Tuesday, August 14th, 2018

ঘুমধুম বিজিবি’র অভিযানে ১০০৫০ পিস ইয়াবাসহ আটক-১

Sunday, August 12th, 2018

উখিয়ায় কলেজ ছাত্রীকে উত্যক্তের দায়ে যুবকের ৬ মাসের কারাদন্ড

Sunday, August 12th, 2018

উখিয়ায় শাহপরীরদ্বীপ হাইওয়ে পুলিশের অভিযানে শতাধিক গাড়ী-চালকের বিরুদ্ধে মামলা

Sunday, August 12th, 2018

রোহিঙ্গাদের ঘরে এলপি গ্যাস, কমছে বন উজাড়

Saturday, August 11th, 2018

বান্দরবান শহরের মধ্যমপাড়ায় অগ্নিকান্ডে ৮০টি বসতঘর ভস্মিভূত

Saturday, August 11th, 2018

বিদ্যুৎ খাতে সহযোগিতার লক্ষ্যে বাংলাদেশ ও নেপালের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

Friday, August 10th, 2018

ভারী বৃষ্টির কারণে রোহিঙ্গাদের সরিয়ে নিচ্ছে ইউএনএইচসিআর

Friday, August 10th, 2018

পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Friday, August 10th, 2018

উখিয়ায় ভ্রাম্যমান আদালতে ৪৯ হাজার টাকা জরিমানা আদায়

Friday, August 10th, 2018

উখিয়ায় ব্যস্ত সময় কাটছে কামার শিল্পীদের

Friday, August 10th, 2018

পাকিস্তানের বিপক্ষে জয়লাভ করায় বাংলাদেশ নারী ফুটবল দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

Thursday, August 9th, 2018

রামু ক্লাবের প্রথম বর্ষপুর্তি অনুষ্ঠিত

Saturday, August 4th, 2018